শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৫২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
সম্পর্ক জোরদার করতে ২ দিনের সফরে মিসরে ভারতের প্রধানমন্ত্রী

সম্পর্ক জোরদার করতে ২ দিনের সফরে মিসরে ভারতের প্রধানমন্ত্রী

স্বদেশ ডেস্ক:

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার দুই দিনের সফরে মিশর পৌঁছেছেন। মূলত দু’দেশের মধ্যকার সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে এই সফর করেন মোদি।

চার দিনের যুক্তরাষ্ট্র সফর শেষে শনিবার বিকেলে নরেন্দ্র মোদির ফ্লাইট কায়রো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

যুক্তরাষ্ট্র সফরে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে আলোচনা করেন, দেশটির কংগ্রেসে ভাষণ দেন এবং শীর্ষ আমেরিকান ও ভারতীয় কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।

১৯৯৭ সালের পর এটাই কোনো ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম মিশর সফর।

এ সময় মিশরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলি নরেন্দ্র মোদিকে অভ্যর্থনা জানান এবং দু’জন অনার গার্ড পরিদর্শন করেন ও জাতীয় সঙ্গীত শোনেন।

বিমানবন্দরে স্বাগত জানানোর বিশেষ উদ্যোগের কথা উল্লেখ করে মোদি টুইটারে মাদবৌলিকে ধন্যবাদ জানান।

যেখানে তিনি আরো উল্লেখ করেন ভারত-মিশর সম্পর্ক বিকশিত হোক এবং আমাদের দেশের জনগণের উপকার হোক।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রোববার প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সাথে বৈঠক করবেন মোদি। দু;দেশ তাদের সম্পর্ককে দৃঢ় করার লক্ষ্যে এক গুচ্ছ স্মারকলিপিতে সই করবে।

ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে আনুষ্ঠানিক অতিথি হিসেবে উপস্থিত থাকার ছয় মাস পর মোদির এই সফর অনুষ্ঠিত হচ্ছে।

২০২১-২২ সালের ৭ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার থেকে পাঁচ বছরের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ১২ বিলিয়ন ডলারে উন্নীত করার পদক্ষেপে জানুয়ারিতে আল-সিসি ও মোদি একমত হন।

আল-সিসির সফরকালে দু’দেশ সাইবার নিরাপত্তা, তথ্য প্রযুক্তি, সংস্কৃতি ও সম্প্রচারের ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের বিষয়েও চুক্তি সই করেছে।

ভারত অশোধিত তেল, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস, লবণ, তুলা, অজৈব রাসায়নিক ও তৈলবীজসহ মিশরীয় পণ্যগুলোর শীর্ষ পাঁচটি আমদানিকারকের মধ্যে একটি।

মিশরে ভারতের প্রধান রফতানির মধ্যে রয়েছে তুলা থেকে তৈরি সুতা, কফি, ভেষজ, তামাক, মসুর ডাল, গাড়ির যন্ত্রাংশ, জাহাজ, নৌকা ও বৈদ্যুতিক যন্ত্রপাতি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানিয়েছে ৫০টিরও বেশি ভারতীয় কোম্পানি রাসায়নিক, জ্বালানি, টেক্সটাইল, গার্মেন্টস, কৃষি-ব্যবসা এবং খুচরা পণ্যসহ মিশরীয় অর্থনীতির বিভিন্ন অংশে প্রায় ৩ দশমিক ১৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

সূত্র : ইউএনবি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877